শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:৪২ অপরাহ্ন১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
জগন্নাথপুর পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থী আব্দুল মতিন লাকী দেশে আসছেন ১০ ডিসেম্বর বামিংহামে করোনা দূর্যোগে খাবার বিতরণ করেন আলহাজ্ব কবির উদ্দিন ও ওয়াছিমুজ্জামান ছাতকে মধ্যরাতে জায়গা দখল করে ঘর নির্মাণ-গ্রেপ্তার ১ সুনামগঞ্জে সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে হারিছ উদ্দিনের স্বরণ সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মৎস্যজীবি লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরামের সংবাদ সম্মেলন স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি পালন নাজমুল হকের অকাল মৃত্যুতে নারী নেত্রী ফেরদৌস আরা পাখি”র শোক ও সমবেদনা দিরাই উপজেলা চেয়ারম্যানের সাথে মত বিনিময় করেন ডক্টর সামছুল হক চৌধুরী মাদ্রাসা উন্নয়নে নগদ অর্থ প্রদান করেন যুক্তরাজ্য প্রবাসী আবু বক্কর খাঁন
অনলাইন অপরাধী চক্রের মুখোশ উন্মোচন, সংবাদকর্মীদের বিরুদ্ধে অপপ্রচার-নিউ টাইমস্২৪

অনলাইন অপরাধী চক্রের মুখোশ উন্মোচন, সংবাদকর্মীদের বিরুদ্ধে অপপ্রচার-নিউ টাইমস্২৪

স্টাফ রিপোর্টার: ফেসবুক, ইমু, মোবাইল কল ও হোয়াটস অ্যাপ কল সহ অনলাইনে ফেইক নাম্বার দিয়ে কল করে প্রবাসীদের কাজ দেয়ার নামে ডেকে নিয়ে জিম্মি করে লাখ লাখ টাকা মুক্তিপন আদায়, র্যা বের নাম ভাঙিয়ে টাকা দাবি, ভিসার দালালী, অবৈধ মানবাধিকার সংগঠনের নামে চাঁদাবাজি সহ তিনজনের অনলাইনে অপকর্মের মুখোশ খুলে দিয়ে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রচার ও প্রকাশিত হয়েছে। ধারাবাহিক সংবাদ প্রকাশ করায় প্রিন্ট পত্রিকা ‘তাজা খবরের’ ফেসবুক পেজ হুবহু কপিরাইট করে ফেইক পেজ খুলে পত্রিকার বার্তা প্রধান সহ কয়েকটি গণমাধ্যমের সংবাদকর্মীদের বিরুদ্ধে অপপ্রচার সহ প্রাণনাশের হুমকি দিচ্ছে অনলাইন প্রতারক চক্রটি। এছাড়াও সংবাদে অভিযক্ত কাতার প্রবাসী আহমেদ রিয়াজ, ইরাক প্রবাসী শিহাব ও ডিজিটাল প্রতারক খ্যাত পটুয়াখালীর আতিকুর রহমান নিজেদের ব্যক্তিগত ফেসবুক এবং পেজে সাংবাদিকদের বিরুদ্ধে অপপ্রচার সহ সরকার বিরোধী গুজব চালিয়ে যাচ্ছে। এ অভিযোগ এনে বিষয়টি অবহিত করে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে তিনজনের নাম উল্লেখ করে গত বুধবার (১৫ এপ্রিল) ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি ও ক্রাইম ইউনিটের অ্যাডিশনাল ডেপুটি কমিশনার মো. নাজমুল ইসলাম বিপিএম-সেবা বরাবর অভিযোগ করেছেন সাংবাদিক নজরুল ইসলাম দয়া। এরপর শুক্রবার (১৭ এপ্রিল) সাইবার ক্রাইম ইউনিটের দিকনির্দেশনায় অনলাইন প্রতারক চক্রের তিনজন সহ অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে থানায় জিডি (নং ৫৬৫) করেছেন তিনি।
প্রাপ্ততথ্যে জানা গেছে, কাতার প্রবাসী মৌলভীবাজারের বড়লেখার আহমেদ রিয়াজ প্রতারণার মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত আসামি। তিনি পুলিশের খাতায় পলাতক। আহমেদ রিয়াজ ভিসার দালাল হিসেবে খ্যাত। প্রবাসীদের পরিচয় এবং পাসপোর্ট সংগ্রহ করে সরকারি সহায়তা সহ বিভিন্ন প্রলোভন ও কাজ দেয়ার নামে টাকা নেন । মৌলভীবাজারের শেখ নোমান নামের একজনের ৬লাখ টাকা নিয়ে উধাও হয়ে গেছে। সে তার নিকট আত্মীয় বলেও ফোন রেকর্ডে জানা গেছে। এছাড়াও সিলেটের গোলাপগঞ্জের জুয়েল আহমেদ নামের কুয়েত প্রবাসীর কাছ থেকে ৮লাখ টাকা আত্মসাৎ, কাতার প্রবাসী মোহাম্মদ আলীর কাছ থেকে ৭০হাজার টাকা এবং সাইফ আল ইসলাম ইয়াহিয়া নামের একজনের কাছ থেকে ৯লাখ টাকা নিয়েছে প্রতারক আহমেদ রিয়াজ। গাজীপুরের এক নারীর অসহায়ত্বের সুযোগে ইমু কলের মাধ্যমে র্যা বকে টাকা দেয়ার কথা বলে দাবি করেন ৫০হাজার টাকা।
সুনামগঞ্জ সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের মনোহরপুর গ্রামের শিহাব। থাকে ইরাকে, আযান দেন মসজিদে। কিন্তু অন্তরালে করেন ভিসার দালালী এবং প্রবাসীদের জিম্মি করে আদায় করেন মুক্তিপন। ইরাক প্রবাসী সাগরকে কাজ দেয়ার কথা বলে ডেকে নিয়ে সাগর, শরীফ সহ চারজনকে জিম্মি করে নেয়া হয় ইচ্ছেমতো ভিডিও। মুক্তিপন আদায় করে ২০লাখ টাকা। সাগরের অভিযোগের তদন্ত করছে মালিবাগ সিআইডি। শরীফের অভিযোগের তদন্ত করছে মুন্সিগঞ্জ ডিবি পুলিশ। ইরাকে শ্রমিক নেয়া হবে এমন প্রলোভন দেখিয়ে ফেসবুকে এবং ইউটেউবে প্রচার করে সহজ সরল মানুষের মগজ ধোলাই করে সিন্ডিকেট গড়েছে শিহাব। নেতেৃত্বে রয়েছে মৌলভীবাজারের আহমেদ রিয়াজ।
অন্যদিকে, বাংলাদেশে ‘ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন’ নামে ভুয়া মানবাধিকার সংগঠন গোপনে ফেসবুকের মাধ্যমে চালাচ্ছে অপকর্ম। এই অবৈধ সংগঠনের নেতৃত্ব দেয় একজন ঘটক। পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার ছোট শিবেরচর গ্রামের চৌকিদার হাবিবুর রহমানের ছেলে আতিকুর রহমান আতিক। রাজধানীর মিরপুর থেকে চালাচ্ছে প্রতারণার কার্যক্রম। প্রতারণা করে একাধিক বিয়ে (তিনজনের পরিচয় পাওয়া গেছে), মানবসেবার নামে আর্থিক প্রতারণা, কথিত অনলাইন পত্রিকা খুলে আইডি কার্ড ব্যবসা, মানবাধিকার সংগঠনের নামে আইডি কার্ড বিক্রি সহ গুরুতর অভিযোগ রয়েছে আতিকুর রহমানের বিরুদ্ধে। প্রশাসনের তদন্তকারি অফিসার পরিচয়েও করছে প্রতারণা। এবিষয়ে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশ প্রধানের কাছে এই প্রতারকের বিরুদ্ধে অভিযোগও করেন সাংবাদিক নজরুল ইসলাম দয়া।
ডিজিটাল প্রতারক আতিকুর রহমানের বিরুদ্ধে পটুয়াখালী জেলার গলাচিপা থানার নারী অপহরণ মামলা (২০২০ ইং), গ্রেফতার একজন, পুলিশের খাতায় প্রধান আসামি আতিকুর পলাতক। মানিকগঞ্জের সিংগাইর থানার চাঁদাবাজি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে। ঢাকার উত্তরা তুরাগ থানায় জিডি নং- ২২৬, তারিখ ০৫/০৭/২০১৯ ইং, কদমতলী থানার জিডি নং ১৪৯০, তারিখ ১৮/০৩/২০২০ ইং, চুয়াডাঙ্গার দামুড়হুদা থানার জিডি নং ২৩৪, ০৫/০২/২০২০ ইং সহ আরও একাধিক মামলা ও জিডি রয়েছে সারাদেশে।
তিন অনলাইন প্রতারকের মুখোশ উন্মোচন করে ভিডিও প্রতিবেদনসহ গণমাধ্যমে সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের বিরুদ্ধে অপপ্রচার সহ বিভিন্নভাবে হুমকি দিচ্ছে বলে জানিয়েছেন সাংবাদিক নজরুল ইসলাম দয়া।

শেয়ার করুন
  • 89
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT