রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:৪৮ অপরাহ্ন২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
কেক কাটা সহ নানান কর্মসূচীর মধ্যে দিয়ে সুনামগঞ্জে পুলিশের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত এইচ টি ইমাম এর মৃত্যুতে আলহাজ্ব মতিউর রহমানের শোক জগন্নাথপুরের ১১৪ নং দক্ষিণ প্রভাকরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন দক্ষিণ সুনামগঞ্জে লোকনাথ পূজাঁয় প্রতিপক্ষের চুরিকাঘাতে নিহত ১ আহত ২জন বীর মুক্তিযোদ্ধা এড. বজলুল মজিদ চৌধুরী খসরু”র রাষ্ট্রীয় মর্যাদায় দাপন সম্পন্ন ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রনজিত চৌধুরী রাজনকে হত্যা করার চেষ্টার অভিযোগ বহুবিবাহ ঠেকাতে বিবাহ পদ্ধতি ডিজিটাল করা জরুরি : ফররুখ শাহজাদ চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু ই‌ন্তেকাল বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাজ্য শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হাওর ভাতা প্রাপ্যতার দাবিতে শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান
আগামীকাল বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১৫তম লোক উৎসব শুরু

আগামীকাল বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১৫তম লোক উৎসব শুরু

দিরাই থেকেঃ

দুই দিনব্যাপ বাউল সম্রাট শাহ আব্দুল করিমের ১৫তম লোক উৎসব। সুনামগঞ্জের দিরাই উপজেলার ধল গ্রামের মাঠে প্রতিবারের মত এই অনুষ্টানের আয়োজন করা হয়েছে। ভাটিবাংলার বাউল সাধক শাহ আবদুল করিম। ভাটির জল-হাওয়া-মাটির গন্ধ আর কালনী-তীরবর্তী জনজীবন, মানুষের সুখ-দুঃখ. দারিদ্র্য-বঞ্চনা, লোকাচার, স্মৃতি প্রভৃতি তার গানে তুলে ধরেছেন। কাগমারী সম্মেলনে সঙ্গীত পরিবেশন আর মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্য তার জীবনের মধুরতম স্মৃতি। তার প্রকাশিত গ্রন্থ : আফতাব সঙ্গীত, গণসঙ্গীত, কালনীর ঢেউ, ধলমেলা, ভাটির চিঠি ও কালনীর কূলে। ২০০১ সালে তিনি একুশে পদক লাভ করেন। তা ছাড়া সিটিসেল-চ্যানেল আই, সিলেট সিটি করপোরেশন নাগরিক সংবর্ধনা, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, অভিমত, শিল্পকলা একাডেমি সম্মাননাসহ বহু পদক, সম্মাননা ও সংবর্ধনা পেয়েছেন।
এই মিনতি করিরে বন্দু ছেরে যাইয় না, মাটির পিন্জিরায় সোনার ময়নারে, বন্দে মায়া লাগাইছে, গাড়ি চলে না, আগে কি সুন্দর দিন কাটাইতাম, কোন মেস্তরি নাও বানাইল কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করেরে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে, সইগো বসন্ত বাতাসেসহ অগণিত গানের রচয়িতা বাউল সম্রাট শাহ আব্দুল করিম লোক উৎসব (২৮-২৯ ফেব্রুয়ারি ) শুক্রবার অনুষ্টিত হবে।
বাউল সম্রাট শাহ আব্দুল করিম পরিষদ আয়োজিত দুই দিনব্যাপী করিম লোক উৎসবের পৃষ্ঠপোষক কোয়ালিটি আইসক্রিম -সানোয়ারা ড্রিংকস এন্ড বেভারেজ কোম্পানি (চট্রগ্রাম)

প্রয়াত বাউল সম্রাটটের জন্মভূমি সুনামগঞ্জের দিরাই উপজেলার কালনী নদীর তীরে উজানধল গ্রামের মাঠে শুক্রবার বেলা সাড়ে ৩টা থেকে ঐতিহ্যবাহী এ উৎসব শুরু হবে।
দুই দিনব্যাপী বাউল স¤্রাটের ছেলে উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক শাহ নুর জালাল বলেন, বেলা সাড়ে ৩টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আমন্ত্রিত অতিথিরা। এছাড়া দুই দিনব্যাপী এ মেলায় দেশবরেণ্য সংস্কৃতিকর্মীসহ করিম ভক্তরা গান পরিবেশন করবেন। এই উৎসবে অগনিত আব্দুল করিম ভক্ত উপস্থিত হবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন সচেতন জনতা

শেয়ার করুন
  • 30
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT