শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
বামিংহামে করোনা দূর্যোগে খাবার বিতরণ করেন আলহাজ্ব কবির উদ্দিন ও ওয়াছিমুজ্জামান ছাতকে মধ্যরাতে জায়গা দখল করে ঘর নির্মাণ-গ্রেপ্তার ১ সুনামগঞ্জে সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে হারিছ উদ্দিনের স্বরণ সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মৎস্যজীবি লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরামের সংবাদ সম্মেলন স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি পালন নাজমুল হকের অকাল মৃত্যুতে নারী নেত্রী ফেরদৌস আরা পাখি”র শোক ও সমবেদনা দিরাই উপজেলা চেয়ারম্যানের সাথে মত বিনিময় করেন ডক্টর সামছুল হক চৌধুরী মাদ্রাসা উন্নয়নে নগদ অর্থ প্রদান করেন যুক্তরাজ্য প্রবাসী আবু বক্কর খাঁন সার্চ মানবাধিকার সংগঠনের উদ্যোগে ড. সামছুল হক চৌধুরী ও আবু বক্কর খাঁনকে সংবর্ধনা প্রদান
আধ্যাত্মিক ক্বারি নুর আলী শাহ ওরস ব্যাতিক্রমি শুরু হওয়ায় শেষ হচ্ছে আগামীকাল

আধ্যাত্মিক ক্বারি নুর আলী শাহ ওরস ব্যাতিক্রমি শুরু হওয়ায় শেষ হচ্ছে আগামীকাল

আবু জাহান তালুকদার,তাহিরপুর প্রতিনিধিঃ
আল্লাহু আল্লাহু জিকিরের ধ্বনিতে আধ্যাত্মিক ক্বারি হজরত নুর আলী শাহ (র.) ওরস মোবারক ফাল্গুন মাসের ছয় তারিখ শুরু হওয়ার কথা থাকলেও এবছর একটু ব্যাতিক্রম হয়েছে।পঞ্জিকার হিসাব মতে শুরু না হয়ে এবছর ভক্তবৃন্ধরা মঙ্গলবার সকাল হতেই মাজার প্রাঙ্গণে জমায়েত হয়েছেন।

আধ্যাত্মিক ক্বারি হযরত নুর আলী শাহ (র.) একদিনব্যপী বার্ষিক ওরস মোবারক কে কেন্দ্র করে গত সোমবার থেকে আজ পর্যন্ত টাংগুয়ার হাওর সংলগ্ন শ্রীপুর উত্তর ইউনিয়নের ওরসের আশপাশের গ্রাম গুলা উৎসবে আমেজ বিরাজ করছে। আজ ওরসে অংশ নিতে হাজার হাজার ভক্ত আশেকানের ঢল নামে তরং শিবরামপুর গ্রামে।

গত মঙ্গলবার বিকালে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে আধ্যাত্মিক ক্বারি হযরত নুর আলী শাহ (র.) বার্ষিক ওরস’র আনুষ্ঠানিক সূচনা হয়। এবং গত রাত হতে আজ সারাদিন জিকির-আযকার, মিলাদ মাহফিল, বাউল, মুর্শিদি আর ভক্তিমূলক গান অব্যাহত থেকে, আগামীকাল বৃহস্পতিবার ভোর রাত তিনটায় মোনাজাত শেষে শিরনি বিতরণের মধ্য দিয়ে সম্পন্ন হবে ওরস মোবারক।

স্থানীরা জানান ওরসকে সামনে রেখে গত সোমবার থেকে ভক্ত-আশেকানরা মিছিল সহকারে বিভিন্ন কাফেলার ব্যানারে মাজার প্রাঙ্গণে এসে অবস্থান নেন। গত সোমবার সন্ধ্যা থেকেই লোকে লোকারণ্য হয়ে পড়ে মাজার ও আশপাশের এলাকা।সুনামগঞ্জ বিভিন্ন প্রান্ত হতে আশা মানুষের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ওরস পরিচালনা কমিটির পক্ষ হাতেও ভলান্টিয়ার নিয়োগের মধ্যদিয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

গত রাতে মাজার এলাকা ঘুরে দেখা গেছে, ওরসে অবস্থানরত বন্ধু কাফেলা সহ বিভিন্ন কাফেলায় আল্লাহু-আল্লাহু জিকিরে মশগুল হাজার হাজার নারী-পুরুষ, যার যার আসন নিয়ে। কেউ কেউ গান গাইছেন, আবার কেউ বিশ্রাম নিচ্ছেন। অপরদিকে মাজার প্রাঙ্গণে মেলাতে আসা দোকানিদের কাছ থেকে তরুণ-তরনী ও শিশুরা বিভিন্ন প্রকার পণ্যসামগ্রী ক্রয় করছে। এছাড়াও মহিলা কাফেলার পাশাপাশি মাজারের বেশকিছু আঙ্গিনা জুড়ে সামিয়ানা টাঙানো হয়েছে। সেখানেও জিকির-আযকার ছাড়াও মারফতি, বাউল, মুর্শিদি আর ভক্তিমূলক গান গেয়ে রাত কাটাচ্ছেন ভক্ত-আশেকানরা।

ওরস পরিচালনা পরিষদের বিভিন্ন দায়িত্বে থাকা তরুণ সমাজসেবক তরং গ্রামের জিয়াউর রহমান,শিবরামপুর গ্রামের মতিউর রহমান,শ্রীপুর গ্রামের রুপম আহমেদ,নয়াবন্দ গ্রামের সজিম আহমেদ বলেন, অন্য বছর এখানে একদিন ব্যাপী উৎসব হলেও এবার দুইদিন ব্যাপি ওরসকে ঘিরে কয়েক হাজার ভক্তবৃন্দ নারী, পুরুষ,সমবেত হয়েছে এ-ই মাজার প্রাঙ্গণে তাদের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ভলান্টিয়ারের মাধ্যমে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মাজারের খাদেম গনমাধ্যমকে জানান, এবার মঙ্গলবার সকাল থেকেই ভক্তবৃন্ধরা মাজারে আসতে শুরু করেছেন। ফলে মঙ্গলবার দুপুর থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মাজার প্রাঙ্গনে কোরআন তেলাওয়াত, হালকা জিকির, মুর্শিদী, ভান্ডারী, বাউল গান গেয়ে মেলাস্থল মাতিয়ে রাখবেন এখানে আসা অতিথি শিল্পিসহ স্থানীয় শিল্পিরা।

শেয়ার করুন
  • 84
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT