শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:৩৯ অপরাহ্ন১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
বামিংহামে করোনা দূর্যোগে খাবার বিতরণ করেন আলহাজ্ব কবির উদ্দিন ও ওয়াছিমুজ্জামান ছাতকে মধ্যরাতে জায়গা দখল করে ঘর নির্মাণ-গ্রেপ্তার ১ সুনামগঞ্জে সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে হারিছ উদ্দিনের স্বরণ সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মৎস্যজীবি লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরামের সংবাদ সম্মেলন স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি পালন নাজমুল হকের অকাল মৃত্যুতে নারী নেত্রী ফেরদৌস আরা পাখি”র শোক ও সমবেদনা দিরাই উপজেলা চেয়ারম্যানের সাথে মত বিনিময় করেন ডক্টর সামছুল হক চৌধুরী মাদ্রাসা উন্নয়নে নগদ অর্থ প্রদান করেন যুক্তরাজ্য প্রবাসী আবু বক্কর খাঁন সার্চ মানবাধিকার সংগঠনের উদ্যোগে ড. সামছুল হক চৌধুরী ও আবু বক্কর খাঁনকে সংবর্ধনা প্রদান
করোনা প্রতিরোধে সরকারের নির্দেশ মেনে চলুন-বিপাশা জান্নাত স্বপনা-নিউ টাইমস্২৪

করোনা প্রতিরোধে সরকারের নির্দেশ মেনে চলুন-বিপাশা জান্নাত স্বপনা-নিউ টাইমস্২৪

আমি লেখক কিংবা গবেষক নই।আমি আপনাদের মতোই সাধারন একজন মানুষ। জীবনের প্রয়োজনে বাচারঁ তাগিদে দীর্ঘদিন যাবৎ যুক্তরাজ্যে বসবাস।

আজ এমন এক সময় সারা দুনিয়া কেভিড-১৯ নামক করোনা ভাইরাস নিয়ে ক্রান্ত্রিকাল অতিক্রম করেছে তা বলতে গেলে চোখে পানি এসে যায়।

আল্লাহর দুনিয়ায় আজ আমরা কত অসহায়।পৃথিবীর নামকরা ডাক্তার,ল্যাব ব্যর্থ।ইতালির প্রেসিডেন্টত বলেই দিয়েছেন আমরা ব্যর্থ।এখন আকাশের মালিকের দিকে তাকিয়ে আছি।যেখানে ইতালি,যুক্তরাজ্য, স্পেন,আমেরিকা,ফ্রান্স, ইরান এর মত দেশগুলা অসহায়-সেখানে মধ্য আয়ের দেশ আমাদের বাংলাদেশ কি করতে পারে।

আমরা একটা জিনিষ পারি সর্তক থাকা আর মহান আল্লাহর উপর নির্ভর।তাহলেই মুক্ত হতে পারি করোনা থেকে।

“বিশ্বজুড়ে মানুষ নিজেদের এবং তাদের পরিবারকে করোনা ভাইরাস থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করছে। এ মুহূর্তে যা প্রয়োজন তা হচ্ছে বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে যথাযথ প্রস্তুতি।”“যদিও অনেকে ভাইরাস এবং এর বিরুদ্ধে কীভাবে সুরক্ষিত থাকা যাবে সে সম্পর্কিত তথ্য শেয়ার করছেন, তবে এই তথ্যের মধ্যে সামান্যই উপকারী বা নির্ভরযোগ্য। স্বাস্থ্যজনিত সংকটের সময়ে ভুল তথ্য আতঙ্ক ও ভয় ছড়িয়ে দিতে পারে। এর ফলে মানুষ ভাইরাস থেকে অরক্ষিত থেকে যেতে পারে অথবা ভাইরাসে আক্রান্ত হওয়ার আরও বেশী ঝুঁকিতে পড়তে পারে।”

কানাডার প্রধানমন্ত্রী বর্তমান বিশ্বের অন্যতম পছন্দের লিডার, সন্দেহ নাই।সে যখন হেটে হেটে জনতার সাথে হাত মিলায়,দু’জন মানুষ একসাথে ভির করে না,কোন সিনক্রিয়েট করে না, সিকিউরিটি লাগে না,আমাদের দেশের জনতা এমন আচরণ করবে আপনি হলফ করে বলতে পারেন? কানাডার প্রধানমন্ত্রী যখন তার জনগণকে ঘরে থাকতে বলেছে, তখন আরমি পুলিশ প্রয়োজন হয় নাই,মানুষ এমন ভাবেই অভ্যস্ত। আমরা কি কখনো মানত করি কানাডার জনগণের মত সুবোধ হব? হা আমরা আমাদের মত, তারা তাদের মত।

করোনা একটা ভয়ানক সংক্রামক ব্যাধি, মনের অজান্তেই আমরা আতংকিত, আমাদের উচিত খুব বেশি আতংকিত না হয়ে অধিকতর সচেতন হওয়া, সম্ভব হলে অন্যকেও সতর্ক করা,তবে তা অবশ্যই ঘরে থাকার মধ্য দিয়ে,লোক সমাগম করে নয়।আর আল্লাহর ওয়াস্তে কেউ না জেনে ডাক্তারী বানী বা জন সচেতনতামূলক সরকারের কোন কাজে বিরুধীতা করে বিব্রত করবেন না।

আমি ঘরে থাকছি, পরিবার ঘরে রাখছি, ঘন ঘন হাত ধোয়া সহ যত সম্ভব পরিস্কার পরিচ্ছন্ন থাকছি, জরুরী প্রয়োজনে বের হলে মাস্ক পরতেছি।আপনি নিশ্চয়ই ইউনিসেফ এর পরামর্শ সহ নিরাপদ থাকার সব নিয়ম মেনে চলছেন।সমস্যা চিরস্থায়ী হবে না ইনশাল্লাহ, ভয়ে কাতর নয় সচেতনতায় অতিক্রম করুন। আল্লাহ আমাদের সহায় হোন।।

“উদাহরণস্বরূপ, ইউনিসেফের সঙ্গে সম্পর্কিত দাবি করে সম্প্রতি বিশ্বজুড়ে বেশ কয়েকটি ভাষায় ছড়িয়ে পড়া একটি ভ্রান্ত অনলাইন বার্তায় অন্যান্য কিছু বিষয়ের সঙ্গে এটাও নির্দেশ করা হয় যে, আইসক্রিম এবং অন্যান্য ঠান্ডা খাবার এড়িয়ে চললে তা এই রোগ ঠেকাতে সহায়ক হতে পারে। এটি অবশ্যই, পুরোপুরি অসত্য।”

“এই ধরনের মিথ্যাচার যারা সৃষ্টি করছেন তাদের প্রতি আমাদের সহজ একটি বার্তা হলো, থামুন। ভুল তথ্য শেয়ার করা এবং আস্থাভাজন অবস্থানে থাকা কারও নামের অপব্যবহার করে কর্তৃত্বের সঙ্গে এটাকে প্রতিষ্ঠিত করার চেষ্টা বিপজ্জনক ও ভুল।”

“জনসাধারণের প্রতি আমাদের অনুরোধ, আপনাকে ও আপনার পরিবারকে কীভাবে নিরাপদ রাখতে হবে সে সম্পর্কিত সঠিক তথ্য ইউনিসেফ বা ডব্লিউএইচও, সরকারি স্বাস্থ্য কর্মকর্তা ও বিশ্বস্ত স্বাস্থ্যসেবা কর্মীদের মতো যাচাইকৃত উৎস থেকে অনুসন্ধান করুন। অবিশ্বস্ত বা যাচাইকৃত নয়– এমন উৎস থেকে তথ্য শেয়ার করা থেকে বিরত থাকুন।”

“আপনাকে এবং আপনার প্রিয়জনদের কীভাবে নিরাপদে রাখতে হবে সে সম্পর্কিত জ্ঞানের জন্য ঠিক কোথায় যেতে হবে তা জানা আজকের তথ্য-সমৃদ্ধ সমাজে কঠিন হতে পারে। তবে আমরা নিজেদের এবং আমাদের প্রিয়জনদের সুরক্ষিত রাখার জন্য যে ধরনের সতর্কতা অবলম্বন করি, তথ্য শেয়ার করার ক্ষেত্রেও এর সত্যতা সম্পর্কে আমাদের ঠিক সেই ধরনের সতর্কতা অবলম্বন করা খুবই গুরুত্বপূর্ণ।”

“সঠিক তথ্য ও উপদেশ প্রাপ্তি নিশ্চিত করার পাশাপাশি অসত্য তথ্য ছড়িয়ে পড়ার সময় জনসাধারণকে সে সম্পর্কে অবহিত করার ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সরকারি কর্তৃপক্ষ এবং ফেসবুক, ইনস্টাগ্রাম, লিংকডইন ও টিকটকের মতো অনলাইন অংশীদারদের সঙ্গে কাজ করার মাধ্যমে ইউনিসেফ ভাইরাস সম্পর্কে যথাযথ তথ্য প্রদানে সক্রিয়ভাবে পদক্ষেপ নিচ্ছে।”(তথ্য কিছু নেয়া হয়েছে-সুরমা ভিউ২৪ ও ইউনিসেফ এর পেইজ থেকে)। সংগ্রহ

শেয়ার করুন
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT