শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:৩৩ অপরাহ্ন১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
বামিংহামে করোনা দূর্যোগে খাবার বিতরণ করেন আলহাজ্ব কবির উদ্দিন ও ওয়াছিমুজ্জামান ছাতকে মধ্যরাতে জায়গা দখল করে ঘর নির্মাণ-গ্রেপ্তার ১ সুনামগঞ্জে সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে হারিছ উদ্দিনের স্বরণ সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মৎস্যজীবি লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরামের সংবাদ সম্মেলন স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি পালন নাজমুল হকের অকাল মৃত্যুতে নারী নেত্রী ফেরদৌস আরা পাখি”র শোক ও সমবেদনা দিরাই উপজেলা চেয়ারম্যানের সাথে মত বিনিময় করেন ডক্টর সামছুল হক চৌধুরী মাদ্রাসা উন্নয়নে নগদ অর্থ প্রদান করেন যুক্তরাজ্য প্রবাসী আবু বক্কর খাঁন সার্চ মানবাধিকার সংগঠনের উদ্যোগে ড. সামছুল হক চৌধুরী ও আবু বক্কর খাঁনকে সংবর্ধনা প্রদান
তাহিরপুরে নাব্যতা সংকটে পাঁচ কিলোমিটার নৌজট

তাহিরপুরে নাব্যতা সংকটে পাঁচ কিলোমিটার নৌজট

আবু জাহান তালুকদার,তাহিরপুর প্রতিনিধিঃসুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পাটলাই নদীর দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সুলেমানপুর বাজারসংলগ্ন এলাকায় পাঁচ কিলোমিটার দীর্ঘ নৌজটের সৃষ্টি হয়েছে। এ কারণে উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের মন্দিয়াতা থেকে কয়লা ও চুনাপাথর বোঝাই করে নিয়ে আসা কয়েক শ নৌযান ঠাঁয় দাঁড়িয়ে আছে। পাটলাই নদীতে নাব্যতা সংকটের কারণে এ নৌজটের সৃষ্টি হয়েছে।

গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের পাটলাই নদীর সুলেমানপুর বাঁশচাতল থেকে বোয়ালমারা পর্যন্ত কয়লা ও চুনাপাথর বোঝাই পাঁচ শতাধিক নৌযান আটকে আছে। এসব কয়লা ও চুনাপাথর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের বড়ছড়া ও বাগলী শুল্কস্টেশন দিয়ে ব্যবসায়ীরা ভারত থেকে আমদানি করে দেশের বিভিন্ন স্থানে পরিবহন করছেন।

কয়লাবাহী নৌযান ‘রানী-১’-এর চালক মনির হোসেন বলেন, ‘নৌজটে ১৫ মিনিটের পথ ১৫ দিন ধরে আটকে আছি। আজ (গত সোমবার) হয়তো যেতে পারব।’ ‘মা-বাবার দোয়া’ নৌযানের চালক শের আলী বলেন, ‘১৫ মিনিটের রাস্তা ১২ দিন ধরে সুলেমানপুর এলাকায় আটকে আছি।’

তাহিরপুর উপজেলার বাসিন্দা ও জেলা পরিষদের সদস্য সেলিনা আবেদীন জানান, আটকেপড়া নৌযানের সংখ্যা চার শতেরও বেশি। প্রতিবছর জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত পাটলাই নদীর কয়েক কিলোমিটার স্থানজুড়ে এ নৌজট সৃষ্টি হয়। ১৫ বছর ধরে নাব্যতা সংকট চললেও খননকাজ শুরু হচ্ছে না। দিন দিন নদীটির নাব্যতা কমছে। এতে দীর্ঘ হচ্ছে নৌজট। নৌজট চলাকালে ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়ে। এ কারণে কর্মহীন হয়ে পড়ে অনেক শ্রমিক।

শেয়ার করুন
  • 310
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT