বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০১:২৭ অপরাহ্ন১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
সার্চ মানবাধিকার সোসাইটি বাংলাদেশ কেন্দ্রীয় কমিটি গঠন উপলক্ষে সদস্য অভিযান স্বরাষ্ট্রমন্ত্রীর কঠোর হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন করেছে মধুরাপুর গ্রামবাসী সাংবাদিক শফিউলের প্রচেষ্টায় বিশ্বম্ভপুর উপজেলায় দ্বীনি মাদ্রাসা করার পরিকল্পনা বিশ্ববিদ্যালয় নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান মানব পাচারকারী তাজুদ আলী ও মোস্তফা মিয়ার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের কুয়েতে বাংলাদেশের এম পি পাপুল গ্রেফতার সিলেট ছাড়ার আগে নগরবাসীর দোয়া চাইলেন বদর উদ্দিন আহমদ কামরান সুনামগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের সামনে ১২ মাসের বেতনভাতা পরিশোধের দাবীতে চতুর্থ শ্রেণীর কর্মচারীদের অবস্থান কর্মসূচীতে পুলিশের লাঠিপেঠা, ৬ জন আটক এতেক্বাফরত ইমাম-মুয়াজ্জিনদের হাতে পৌঁছুল প্রধানমন্ত্রী ও স্বজন সমাবেশের ঈদ উপহার জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকীতে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের লাইভ ভার্চুয়াল আলোচনা সভা
তাহিরপুরে ভরাট হয়ে যাওয়া অভ্যন্তরীণ নদী এখন ধুধু বালুচর

তাহিরপুরে ভরাট হয়ে যাওয়া অভ্যন্তরীণ নদী এখন ধুধু বালুচর

আহাম্মদ কবির,তাহিরপুর হতেঃতাহিরপুরে ভরাট হওয়া অভ্যন্তরীণ নদী এখন ধুধু বালুচর । হাওরবাসীকে নিরাপদ করতে এসব নদী খননের বিকল্প নেই। পাহাড়ী ঢলে নেমে আসা পলিমাটি এবং প্রতি বছরেই ফসল রক্ষার জন্য যন্ত্র দানব মেশিনদ্বারা নদীর পারের কান্দা কেটে নদীর পারে পারে ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা হয়,এবং বন্যায় প্রতি বছরেই এসমস্ত ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে প্রতি বছরেই নদী ভরাট হওয়ার কারণে খরস্রোতা নদী যৌবন হারিয়ে বিপন্ন করেছে হাওরবাসীকে।
ভারত সীমান্তবর্তী বড়ছড়া, চারাগাঁও,ও বাগলী, স্থল শুল্ক স্টেশন, সেখানে এলসির মাধ্যমে আমদানি করা হয়,লাখ লাখ টন কয়লা ও চুনাপাথর। আর এসব সামগ্রী দেশের অভ্যন্তরীণ বিভিন্ন জেলায় সরবরাহ করার একমাত্র যোগাযোগ ব্যবস্থা নদীপথ। এছাড়া যোগাযোগের কোনো বিকল্প পথ নেই। নদীপথে জাদুকাটার বালি পাথর সরবরাহের জন্য জাদুকাটার ভাটি অংশের শাখা নদী রক্তি এবং প্রশাখা বৌলাই নদী।অন্যদিকে শুল্ক স্টেশন আমদানিকৃত কয়লা ও চুনাপাথর সরবরাহের একমাত্র নৌপথ পাটলাই ও পাইকরতলা নদী।এসব নদী বছরের প্রায় ৫মাস বিশেষ করে (পৌষ থেকে চৈত্র মাস) বৌলাই নদীর তাহিরপুর থানার সামনে অংশ থেকে ভাটিতে আনন্দনগর পর্যন্ত প্রায় ৬.৭ কিলোমিটার এলাকা চর পড়ে শুকিয়ে যায় এবং নৌ-যোগাযোগ অযোগ্য হয়ে পড়ে।এতে করে তাহিরপুর সদরের সাথে নৌপথে যোগাযোগ একেবারেই বন্ধ হয়ে যায়। অপরদিকে পাটলাই ও পাইকরতলা নদীর তলদেশ ভরাট হয়ে নদীর নাব্যতা হারিয়ে যাওয়ায়,প্রায় ২সহস্রাধিক বালি পাথর কয়লা ও চুনাপাথর ব্যবসায়ীর ব্যবসায় দেখা দেয় স্থবিরতা। ফলে বড়ছড়া,চারাগাঁও ও বাগলী শুল্ক স্টেশনে আয় কমে সরকারি রাজস্বে ঘাটতি দেখা দেয় বিপুল পরিমাণ অর্থ।
জানাযায় দেশের দ্বিতীয় রামসার সাইট টাংগুয়ার হাওরে তাহিরপুর উপজেলা সদর থেকে সারা বছর নদীপথে যাতায়াত এবং তাহিরপুর উপজেলা সদরের সঙ্গে সারা দেশের নৌযোগাযোগ স্বাভাবিক রাখতে ৭কোটি ৩২লাখ ৬৩ হাজার টাকা ব্যয়ে বৌলাই নদীর তাহিরপুর থানার সামনে অংশ থেকে ভাটিতে আনন্দনগর পর্যন্ত প্রায় ৬.৭ কিলোমিটার খনন কাজ গত ০৯/০৩/২০২০ ইং হতে শুরু করেছে ঢাকার ঠিকাদার আলম খান।
পূর্বে এ-র উজানে ৪কিলোমিটার ফাজিলপুর পর্যন্ত বি,আই,ডব্লিউটি এ খনন কাজ করেছে। কিন্তু স্থানীয়রা জানান নদী খননের নামে এসব কি হচ্ছে, নদী খননের মাটি নদীতেই থাকছে।তারা বলেন এ-ই নদী খননে নদী বা এলাকাবাসীর কোনো উপকার হবে না,কেবল সরকারের কোটি কোটি টাকার অপচয় হবে মাত্র।তারা বলেন মাটি কাটার কথা ড্রেজার মেশিন দিয়ে কাটা হচ্ছে এস্কেভেটর মেশিন দিয়ে,আর নদী খননের মাটি নদীতেই রাখা হচ্ছে। তারা বলেন এভাবে নদী খনন করে কোন লাভ হবে না।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাবিবুর রহমান গণমাধ্যম কে জানান এ-ই কাজ কেমল শুরু হয়েছে নদীর ২০মিটারই খনন হবে। মাটিও নদী থেকে সরিয়ে ফেলা হবে। পরিকল্পিতভাবেই নদী খনন হবে।
অন্যদিকে উপজেলার অভ্যন্তরীণ পাটলাই ও পাইকরতলা নদী তলদেশে ভরাট হয়ে যাওয়ায় প্রতিনিয়তই নৌজট লেগেই আছে। তাতেকরে দিনের পর দিন শতশত বালি-পাথর বুঝাইকৃত নৌকা আটকা থাকতে হচ্ছে নদীতে।
নদীতে নাব্যতা সংকটের কারনে নৌকা আটকা পরে থাকায় দেশের বিভিন্ন প্রান্তের নৌ শ্রমিকরা পরেছেন সবরচেয়ে বেশি বিপাকে। জানালেন স্থানীয়রা।

শেয়ার করুন
  • 139
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT