রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১০:০৮ অপরাহ্ন১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা বেতন বৈষম্য নিরসনের দাবীতে কর্মবিরতি পালন নাজমুল হকের অকাল মৃত্যুতে নারী নেত্রী ফেরদৌস আরা পাখি”র শোক ও সমবেদনা দিরাই উপজেলা চেয়ারম্যানের সাথে মত বিনিময় করেন ডক্টর সামছুল হক চৌধুরী মাদ্রাসা উন্নয়নে নগদ অর্থ প্রদান করেন যুক্তরাজ্য প্রবাসী আবু বক্কর খাঁন সার্চ মানবাধিকার সংগঠনের উদ্যোগে ড. সামছুল হক চৌধুরী ও আবু বক্কর খাঁনকে সংবর্ধনা প্রদান এমপিও নীতিমালার বৈষম্য দূরীকরণের দাবীতে মানববন্ধন সুনামগঞ্জে যুব মহিলালীগের সদর উপজেলা ও পৌর কমিটি অনুমোদন স্মরণ উপ-সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হওয়ায় যুবলীগ নেতা হৃদয়’র অভিনন্দন দেশ ও প্রবাসের নতুন স্থান পেয়েছেন সার্চ মানবাধিকার সোসাইটি কেন্দ্রীয় কমিটিতে যুক্তরাজ্য প্রবাসী ডক্টর সামছুল হক চৌধুরীকে বিমানবন্দরে ফুলেল শুভেচছা প্রদান
তাহিরপুর যাদুকাটা নদীর একটি চক্র স্বার্থ হাসিলের পায়তারা

তাহিরপুর যাদুকাটা নদীর একটি চক্র স্বার্থ হাসিলের পায়তারা

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জের তাহিরপুরের যাদুকাটা নদীর শুকিয়ে গেয়ে দুনো পাড়। নদী তীরবর্তী কয়েক হাজার শ্রমিক নদীতে কুড়িয়ে বালু ও পাথর উত্তোলন করে জীবন জীবিকা নির্বাহ করেন আনুমানিক কয়েক হাজার শ্রমিক। কিন্তু একটি চক্র তাদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে এই নদীর পুরনো পাড় কাটার ছবি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে ও প্রশাসনের বিভিন্ন দপ্তরে দিয়ে একটি বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে বলে স্থানীয় শ্রমিকদের অভিযোগ। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শ্রমিক জানান, এই চক্রটি গেল বর্ষার মৌসুমে জেলার জামালগঞ্জ উপজেলার লালপুর,গজারিয়া,দুলভপুর ও ছাতকে লক্ষ লক্ষ সেফটি বালু স্টক রেখে কোটি কোটি টাকার বাণিজ্যে করার উদ্দেশৌই মূলত তারা এমন অপপ্রচার চালিয়ে যাচ্ছেন। তারা এই যাদুকাটা নদীতে বালু ও পাথর কুড়িয়ে জীবিকা নির্বাহ কারীদের বালু উত্তোলন বন্ধ করতে এই চক্রটি সক্রিয় বলেও জানা যায়। এই ৩০ হাজার শ্রমিক পরিবারের লক্ষাধিক জনসংখ্যার জীবনে নেমে আসবে চরম হতাশা। ফলে তাদেরকে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করতে হবে। গুটি কয়েক মুনাফালোভীরা তাদের হীন স্বার্থ হাসিলের জন্য এমন অপতৎপরতা অব্যাহত থাকায় চরম বিপাকে রয়েছেন সাধারন কেটে খাওয়া শ্রমিকরা। এই চক্রটি যাদুকাটা নদীতে শ্রমিকদের কাজকাম বন্ধ করে স্টক ব্যবসায়ীরা ১৫ টাকা ফুটের বালুর দাম হয়ে যাবে ৩০ টাকা ফুট। এইজন্য এই চক্রটি পুরানা নদীর পাড় কাটার ছবি প্রচার করে শ্রমিকদের পেঠে লাথি মারার অপচেষ্টা অব্যাহত রেখেছে। সরকারের কনিজ সম্পদ মন্ত্রনালয় এই যাদুটাকা নদীতে ১২০ হেক্টর জায়গা লীজে দেয়া হয়েছে এবং মহামান্য হাইকোর্টের নির্দেশ রয়েছে এই নদীতে সাধারন শ্রমিকরা সেলু মেশিন দিয়ে হাতে কাজকাম করে বালু ও পাথর উত্তোলন করে জীবন জীবিকা নির্বাহ করতে পারবে।
এ ব্যাপারে ইজারাদারগণ বলেন এই ইজারার অধিকাংশ জায়গার অবস্থান হচ্ছে নদীর পাড়ে। মানবিক দিক বিবেচনা করে আমরা নদীর পাড়ে না গিয়ে নদীর মধ্যেই বালু উত্তোলনের চেষ্টা করে যাচ্ছি প্রতিনিয়ত।

শেয়ার করুন
  • 44
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT