মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৩:০০ অপরাহ্ন৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
তাহিরপুর উপজেলায় জাতীয় সংগীত প্রতিযোগীতায় প্রথম স্থান অর্জনে তেঁলীগাও সপ্রাবি জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই “প্রেম পাগলের ভালোবাসা’ মুক্তি পেল ফের আলোচিত নয়ন দয়া তাহিরপুর উপজেলায় হযরত ক্কারী নূর আলী শাহ্’র উরুস বুধবার দোয়ারাবাজার উপজেলায় ব্রীজের ছাদ ঢালাইয়ের উদ্বোধন “মাদক-সন্ত্রাস প্রতিরোধ আইন শৃঙ্খলা বিষয়ক মত বিনিময় সভায়” এস পি মিজানুর রহমান নন্দীগ্রামে আ’লীগের ইউনিয়ন এবং ওয়ার্ড সম্মেলনের তারিখ নির্ধারণ তাহিরপুর উপজেলায় একাধিক ফসল রক্ষা বাঁধের কাজ ধীরগতিতে তাহিরপুরে ওসির প্রচেষ্টায় পাঠলাই নদীর নৌ যানজট নিরসন মোটরবাইকে ৪ জন আরোহী, পিলারের ধাক্কায় ২জনের মৃত্যু
ভারতে নাগরিকত্ব আইন: আসামে জেগে উঠছে ‘অসমীয়া আবেগ’

ভারতে নাগরিকত্ব আইন: আসামে জেগে উঠছে ‘অসমীয়া আবেগ’

ভারতে নাগরিকত্ব আইন সংশোধনের বিরুদ্ধে আসামে প্রথম প্রতিবাদের যে ছবিটা ছড়িয়ে পড়েছিল সামাজিক মাধ্যমে – সেটি ছিল গুয়াহাটি বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া হাজার হাজার ছাত্রছাত্রীর কয়েক কিলোমিটার লম্বা এক মশাল মিছিল।

তার পরে প্রতিদিনই আসামের গ্রামে-গঞ্জে ও শহরে প্রতিবাদ, অবস্থান কর্মসূচি, মিছিল হচ্ছে।

কিন্তু যেভাবে আশির দশকের আসাম আন্দোলনের কেন্দ্রস্থলে ছিল ছাত্র সমাজ – এবারেও দেখা যাচ্ছে একইভাবে ছাত্রছাত্রীরাই প্রায় সব প্রতিবাদে রয়েছে সামনের সারিতে।

১৯৭৯ থেকে ১৯৮৫ সালের ওই আসাম আন্দোলন ছিল ওই রাজ্যে অনুপ্রবেশকারী বিদেশিদের তাড়ানোর দাবিতে এবং সেসময় সহিংসতায় বহু মানুষ নিহত হয়েছিল।

গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের এরকমই একটা প্রতিবাদ সভা হয়েছে বুধবার। বিশ্ববিদ্যালয়ের মাঠে ছড়িয়ে ছিটিয়ে বসেছিলেন ছাত্রছাত্রীরা।

তাদের সঙ্গে কথা হচ্ছিল যে এই আইন সংশোধন অসমীয়া জাতিসত্তার আবেগকে নতুন করে জাগিয়ে তুলেছে কী না, তা নিয়ে।

বিশ্ববিদ্যালয়ের এম ফিলের ছাত্রী প্রতিষ্ঠা পরাশর বলেছেন, “এই নতুন আইন আমাদের সাংস্কৃতিক পরিচয়ের ওপরে একটা বড় আঘাত। এত মানুষ নতুন করে বাইরে থেকে এলে তাদের সঙ্গে সহযোগিতা করার পরিস্থিতি নেই আসামের মানুষদের। সেই জন্যই আমাদের এই বিরোধিতা।”

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT