বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ১১:১৬ অপরাহ্ন২৫শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
যুক্তরাজ্যে করোনায় তিন বাংলাদেশীর মৃত্যু-নিউ টাইমস্২৪ জেলায় কমপক্ষে তিনটি যানবাহন প্রস্তুত রাখার নির্দেশনা-নিউ টাইমস্২৪ বগুলাবাজারে ৪৫০টিপরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ-নিউ টাইমস্২৪ তাহিরপুরে ৩ পরিবারের ১৫ জনকে লকডাউন-নিউ টাইমস্২৪ অসহায় ও কর্মহীন মানুষদের সহযোগিতা করে প্রশংসিত হচ্ছেন ব্যারিষ্টার ইমন-নিউ টাইমস্২৪ ধর্মপাশায় ৫৪ পরিবারের উদ্যোগে ১ কি.মি. রাস্তা নির্মাণ-নিউ টাইমস্২৪ চলে গেলেন যুক্তরাজ্য প্রবাসী ব্যারিষ্টার মনির জামান শেখ-নিউ টাইমস্২৪ করোনা ভাইরাস প্রতিরোধে ঘরেই থাকুন-এমপি শিবলী সাদিক-নিউ টাইমস্২৪ প্রধানমন্ত্রীর কাছে ভিডিও কনফারেন্সে যা চাইলেন ও বললেন এমপি মানিক -নিউ টাইমস্২৪ দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন যুক্তরাজ্য প্রবাসী নারী নেত্রী ফেরদৌস আরা পাখি-নিউ টাইমস্২৪
ভারতে নাগরিকত্ব আইন: আসামে জেগে উঠছে ‘অসমীয়া আবেগ’

ভারতে নাগরিকত্ব আইন: আসামে জেগে উঠছে ‘অসমীয়া আবেগ’

ভারতে নাগরিকত্ব আইন সংশোধনের বিরুদ্ধে আসামে প্রথম প্রতিবাদের যে ছবিটা ছড়িয়ে পড়েছিল সামাজিক মাধ্যমে – সেটি ছিল গুয়াহাটি বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া হাজার হাজার ছাত্রছাত্রীর কয়েক কিলোমিটার লম্বা এক মশাল মিছিল।

তার পরে প্রতিদিনই আসামের গ্রামে-গঞ্জে ও শহরে প্রতিবাদ, অবস্থান কর্মসূচি, মিছিল হচ্ছে।

কিন্তু যেভাবে আশির দশকের আসাম আন্দোলনের কেন্দ্রস্থলে ছিল ছাত্র সমাজ – এবারেও দেখা যাচ্ছে একইভাবে ছাত্রছাত্রীরাই প্রায় সব প্রতিবাদে রয়েছে সামনের সারিতে।

১৯৭৯ থেকে ১৯৮৫ সালের ওই আসাম আন্দোলন ছিল ওই রাজ্যে অনুপ্রবেশকারী বিদেশিদের তাড়ানোর দাবিতে এবং সেসময় সহিংসতায় বহু মানুষ নিহত হয়েছিল।

গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের এরকমই একটা প্রতিবাদ সভা হয়েছে বুধবার। বিশ্ববিদ্যালয়ের মাঠে ছড়িয়ে ছিটিয়ে বসেছিলেন ছাত্রছাত্রীরা।

তাদের সঙ্গে কথা হচ্ছিল যে এই আইন সংশোধন অসমীয়া জাতিসত্তার আবেগকে নতুন করে জাগিয়ে তুলেছে কী না, তা নিয়ে।

বিশ্ববিদ্যালয়ের এম ফিলের ছাত্রী প্রতিষ্ঠা পরাশর বলেছেন, “এই নতুন আইন আমাদের সাংস্কৃতিক পরিচয়ের ওপরে একটা বড় আঘাত। এত মানুষ নতুন করে বাইরে থেকে এলে তাদের সঙ্গে সহযোগিতা করার পরিস্থিতি নেই আসামের মানুষদের। সেই জন্যই আমাদের এই বিরোধিতা।”

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT