শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০৭:০১ পূর্বাহ্ন৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও শোক দিবস উপলক্ষে উদযাপন পরিষদের মৌন শোক পালন তাহিরপুরে ঢলের পানিতে ভেসে এসে লোকালয়ে ধরা পড়ল অজগর সাপের বাচ্চা সার্চ মানবাধিকার সোসাইটির বর্ধিত সভা অনুষ্ঠিত জাতীয় শ্রমিকলীগের সভাপতি সেলিম আহমেদ’র করোনা রিপোর্ট পজিটিভ দোয়া চেয়েছেন পরিবার বিনম্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-ফেরদৌস আরা পাখি এস টিভির প্রতিনিধি শামীম তালুকদার সড়ক দূর্ঘটনায় গুরুতর আহত সুনামগঞ্জ জেলা যুবলীগের উদ্যোগে শোকের মাসে এতিম শিশুদের মধ্যে খাদ্য বিতরণ দেশের জন্য কাজ করে যাচ্ছেন যুক্তরাজ্য প্রবাসী মানবিক নেত্রী ফেরদৌস আরা পাখি মানবাধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন “গ্রেট হিরো” সার্চ চেয়ারম্যান খাঁন রেজাউল ইসলাম রেজা রাষ্ট্রীয় নীতি নির্ধারকদের কাছে বিচার চাইলেন সার্চ চেয়ারম্যান খান রেজাউল ইসলাম রেজা
ভারতে নাগরিকত্ব আইন: আসামে জেগে উঠছে ‘অসমীয়া আবেগ’

ভারতে নাগরিকত্ব আইন: আসামে জেগে উঠছে ‘অসমীয়া আবেগ’

ভারতে নাগরিকত্ব আইন সংশোধনের বিরুদ্ধে আসামে প্রথম প্রতিবাদের যে ছবিটা ছড়িয়ে পড়েছিল সামাজিক মাধ্যমে – সেটি ছিল গুয়াহাটি বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া হাজার হাজার ছাত্রছাত্রীর কয়েক কিলোমিটার লম্বা এক মশাল মিছিল।

তার পরে প্রতিদিনই আসামের গ্রামে-গঞ্জে ও শহরে প্রতিবাদ, অবস্থান কর্মসূচি, মিছিল হচ্ছে।

কিন্তু যেভাবে আশির দশকের আসাম আন্দোলনের কেন্দ্রস্থলে ছিল ছাত্র সমাজ – এবারেও দেখা যাচ্ছে একইভাবে ছাত্রছাত্রীরাই প্রায় সব প্রতিবাদে রয়েছে সামনের সারিতে।

১৯৭৯ থেকে ১৯৮৫ সালের ওই আসাম আন্দোলন ছিল ওই রাজ্যে অনুপ্রবেশকারী বিদেশিদের তাড়ানোর দাবিতে এবং সেসময় সহিংসতায় বহু মানুষ নিহত হয়েছিল।

গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের এরকমই একটা প্রতিবাদ সভা হয়েছে বুধবার। বিশ্ববিদ্যালয়ের মাঠে ছড়িয়ে ছিটিয়ে বসেছিলেন ছাত্রছাত্রীরা।

তাদের সঙ্গে কথা হচ্ছিল যে এই আইন সংশোধন অসমীয়া জাতিসত্তার আবেগকে নতুন করে জাগিয়ে তুলেছে কী না, তা নিয়ে।

বিশ্ববিদ্যালয়ের এম ফিলের ছাত্রী প্রতিষ্ঠা পরাশর বলেছেন, “এই নতুন আইন আমাদের সাংস্কৃতিক পরিচয়ের ওপরে একটা বড় আঘাত। এত মানুষ নতুন করে বাইরে থেকে এলে তাদের সঙ্গে সহযোগিতা করার পরিস্থিতি নেই আসামের মানুষদের। সেই জন্যই আমাদের এই বিরোধিতা।”

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT