বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৮:০৩ অপরাহ্ন২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
সার্চ মানবাধিকার সোসাইটি বাংলাদেশ সিলেট জেলা কমিটি অনুমোদন- নিউ টাইমস২৪ দর্শক প্রিয় স্যাটেলাইট টিভি একুশের ২১তম জন্মদিন পালিত সুনামগঞ্জে করোনা আক্রান্ত অপু উকিলের সুস্থ কামনা করে যুব মহিলালীগের দোয়া ও মিলাদ মাহফিল তাহিরপুরে সাংবাদিক সহোদরকে প্রাণনাশের হুমকি সুনামগঞ্জে যাদুকাটা নদীতে লাখো শ্রমিকের কাজের দাবীতে শ্রমিকের মানববন্ধন ভাটি বাংলা মিডিয়া গ্রুপের চেয়ারম্যান এনামের উদ্যোগে শতাধিক পরিবারে রমজানের উপহার বিতরণ দেখার হাওরে কৃষকের ধান কেটে দিলেন উপজেলা প্রশাসন ও সুনামগঞ্জ জেলা যুবলীগ চাঁদ দেখা গেলে রোজা- নিউ টাইমস২৪ সুনামগঞ্জে যুবলীগের উদ্যোগে অসহায় মানুষের মাঝে মাস্ক ও হেন্ড সেনিটাইজার বিতরণ লাখ টাকার ধান্দায় ব্যর্থ হয়ে খন্দকার আরজুর বিরুদ্ধে ষড়যন্ত্র- নিউ টাইমস২৪
সুনামগঞ্জে চাউল পাচারকালে ডিবির হাতে আটক জাপানেতা সহ দুজন-নিউ টাইমস্২৪

সুনামগঞ্জে চাউল পাচারকালে ডিবির হাতে আটক জাপানেতা সহ দুজন-নিউ টাইমস্২৪

বিশেষ প্রতিনিধিঃ সুনামগঞ্জের সদর উপজেলার গৌরারং ইউনিয়নের নিয়ামতপুর এলাকায় ফেয়ারপ্রাইজ (খাদ্যবান্ধব কর্মসূচী)র বিপুল পরিমাণ চাল পাচারকালে স্থানীয় জাপা সভাপতি, ডিলারসহ ডিবির জালে আটক হয়েছেন ২। আটককৃতরা হলেন গৌরারং ইউপি জাপা সভাপতি শওকত আলী, ডিলার বিপ্লব দাস। মঙ্গলবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আতিকুর রহমানের নেতৃত্বে অভিযান চালিয়ে পাচারকালে ৩০ বস্তা চাল, নগদ অর্থসহ ৭জনকে আটক করে ডিবি অফিসে নিয়ে যায়। পরবর্তীতে যাছাই বাছাই শেষে লেবার আনোয়ার হোসেন, সিরাজুল ইসলাম, রিপন মিয়া, উজ্জ্বল ও পিক আপ চালক জয়নালকে ছেড়ে দেয়া হয়।
ডিবি ও স্থানীয় সুত্র জানায়, উপজেলার গৌরারং ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি শওকত আলী, ৭,৮ও ৯নং ওয়ার্ডের ফেয়ারপ্রাইজ ডিলার বিপ্লব দাস ৩০ বস্তা চাল সুবিধাভোগীদের না দিয়ে বেশী দামে কালোবাজারে পাচারকালে পিকআপ ভ্যানের চালকসহ ৭জনকে ডিবি অফিসে নিয়ে আসেন। অভিযুক্ত ডিলার বিপ্লব দাস জানান, আমার মত সকল ডিলারই মাস শেষে ৪০-৫০ বস্তা চাল প্রভাবশালীদের কাছে বিক্রি করে থাকেন বেশী দামে। অনেক কার্ডধারী সময়মত না আসায় ওরা চাউল নিতে পারে না। ফলে অনেক চালই থেকে যায়। তবে এ ছাড়াও প্রতিটি ফেয়ারপ্রাইজের ডিলার খুচরাভাবে স্ব স্ব এলাকায় ২-৪ বস্তা চাল বিক্রি করে থাকেন। এই মাসের ৩টি ওয়ার্ডের ৬২৭জন কার্ডধারী হতদরিদ্ররা সময়মত চাল না নেয়ায় স্থানীয় জাতীয় পার্টির সভাপতি শওকত আলীর কাছে একটু বেশী দামে বিক্রি করি।
এ ব্যাপারে স্থানীয় সুবিধাভোগীরা জানান, ফেয়ার প্রাইজের চাল কিনতে গেলে ডিলারের দোকান বন্ধ পাওয়া যায় এবং বেশী কথা বললে নাম কেটে অন্যজনের নামে দিয়ে দেয়। বেশী বারবারি করলে পুলিশ দিয়ে হয়রানীর ভয় দেখায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব মানুষের জন্য কম মুল্যে ১০টাকা কেজি ধরে মাসে ৩০ কেজি চাল দেন কিন্তু ডিলাররা অধিক মুনাফা লাভের আশায় কালো বাজারে অন্যত্র বিক্রি করে দেয় এবং ডিলাররা রাতারাতি বাড়ী গাড়ীর মালিক হয়ে যায়। আর সরকারের বদনাম হয়। প্রতি বছর ডিলার পরিবর্তনের নিয়ম চালু থাকলে এ ধরনের চুরি পাচার ও অনিয়ম বন্ধ হয়ে যেত। ডিলাররা মনে নিজেদের বাপ দাদার পৈত্রিক সম্পত্তি মনে করে ডিলারশীপটাকে। এ অনিয়মের সাথে খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারাও জড়িত।
এ ব্যাপারে ডিবি’র পরিদর্শক ও অপারেশনকারী কর্মকর্তা আতিকুর রহমান চাল পাচারে জড়িতদের আটকের সত্যতা নিশ্চিত করে জানান, পুলিশ সুপার মো: মিজানুর রহমান বিপিএম মহোদয়ের এর নির্দেশে দরিদ্র মানুষের জন্য সরকারের বরাদ্দকৃত চাল অবৈধভাবে পাচারে জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।
এ ব্যাপারে জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা জাকারিয়া মুস্তফা জানান, ডিলার এবং ক্রেতা দুজনই আটক। তার ডিলারশীপ বাতিল করা হবে এবং কার্ডের বিপরীতে কোন ভোক্তা না আসলে শেষ দিন পর্যন্ত সমন্বয় পূর্বক পরবর্তী মাসে উদ্ধৃত্ত চাল বাদ দিয়ে বরাদ্দ দেয়া হয়। অন্য কোন ডিলার এ ধরনের অনিয়মের সাথে জড়িত থাকলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে জেলা প্রশাসক মো: আব্দুল আহাদ জানান, সরকার হত দরিদ্র মানুষের জন্য ১০টাকা কেজি দামের চাল দিতে অনেক র্ভুতকি দিচ্ছেন আর অসৎ ডিলাররা বেশী মুনাফা লাভের আশায় দরিদ্র মানুষদের না দিয়ে কালোবাজারে বিক্রি করছিল। অন্যান্য ডিলারদের নিয়ন্ত্রনের আওতায় আনতে তাদের তালিকা জেলা প্রশাসকের কার্যালয়ের পোর্টালে অর্ন্তভুক্তির নির্দেশ দেয়া হয়েছে। ফেয়ার প্রাইজের চাল বিতরণে কোন ধরনের অনিয়ম সহ্য করা হবে না।

শেয়ার করুন
  • 4K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT