শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০১:০৩ পূর্বাহ্ন১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
৫৯টি অনিবন্ধিত অবৈধ আইপিটিভি বন্ধ করলো বিটিআরসি সুনামগঞ্জে সুরমা উত্তর পাড়ে বিভিন্ন দাবীতে মানববন্ধন ও লিফলেট বিতরণ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক হুইপ আছপিয়ার জানাজায় মানুষের ঢল নিহত পরশ মিয়ার বাবার পাশে দাঁড়ালেন শ্রমিকলীগ নেতা সেলিম আহমেদ হাজী মহসিন উল্লাহ জালু মাষ্টারের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক এলাকাবাসীর প্রাণের দাবী মোঃ মাসুক মিয়াকে নৌকার মাঝি হিসেবে দেখতে চায় সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের গঠতনন্ত্র অনুমোদিত মরণোত্তর বিচার আইন প্রণয়নের দাবীতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের স্মারক লিপি প্রদান জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে যুব মহিলালীগের শ্রদ্ধা নিবেদন মহিলা শ্রমিকলীগ আয়োজিত শোক সভায় এড.জাহাঙ্গীর কবির নানক
সুনামগঞ্জে যাদুকাটা নদীতে লাখো শ্রমিকের কাজের দাবীতে শ্রমিকের মানববন্ধন

সুনামগঞ্জে যাদুকাটা নদীতে লাখো শ্রমিকের কাজের দাবীতে শ্রমিকের মানববন্ধন

সুনামগঞ্জ প্রতিনিধিঃ
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীতে লাখো শ্রমিকদের কর্মসংস্থানের দাবিতে মানববন্ধন করেছে হাজারো কর্মহীন বালু ও পাথর শ্রমিকরা।
মঙ্গলবার দুপুর ১২টায় বাদাঘাট ইউনিয়ন গড়কাটি কুরের পাড় যাদুকাটা বালু-পাথর ব্যাবসায়ী ও শ্রমিক সমবায় সমিতির উদ্যোগে মহামারী করোনা ভাইরাস উপেক্ষা করে লাউড়েরগড়, ঘাগটিয়া, বাদাঘাট, শাহিদাবাদ, বারিকটিলা, শিমুলতলাসহ যাদুকাটা নদীর তীরবর্তী প্রায় ৩০টি গ্রামের হাজার হাজার নারী-পুরুষরা নদীরচরে মানববন্ধনে অংশ নেয়।
এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন,তাহিরপুর জাদুকাটা নদীর বালু-পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আব্দুস শাহিদ, বাদাঘাট ইউনিয়ন ৫নম্বর ওয়ার্ড সদস্য রেনু মিয়া,বালু পাথর ব্যবসায়ী বিল্লাল হোসেন,হাকিকুল মিয়া,মোতালেব মিয়া,রহিছ মিয়া,জাহাঙ্গীর মিয়া,কায়রাত হোসেন,কামাল হোসেন প্রমুখ।
মানববন্ধনে শ্রমিকরা বলেন,প্রায় দু’বছর ধরে যাদুকাটা নদীতে আমরা কাজ করতে পারছি না। আমাদের ঘরে ভাত নাই। কাজ করতে না পারায় পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে জীবনযাপন করছেন এবং তাদের ছেলে মেয়ে লেখাপড়া বন্ধ রয়েছে। এলাকায় এই যাদুকাটা নদীতে ভারতের মেঘালয় থেকে আসা বালু,পাথর ও কয়লা কুড়িয়ে জীবন জীবিকা চললে ও এখন নদীতে কাজ বন্ধ থাকায় অনাহারে অর্ধাহারে জীবন চালাতে হচ্ছে। সম্প্রতি এই যাদুকাটা নদীটি বৈধভাবে ইজারা আনলেও একটি সুবিধাবাদি চক্র এই নদীকে নিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের হাইকোর্ট রিট করেছে এখানকার লাখো শ্রমিকের রুটি রোজগার বন্ধ করতে তৎপর রয়েছে।
অবিলম্বে এই বৈধ ইজারা পাওয়া নদীতে শ্রমিকদের কাজকামের সুযোগ সৃৃষ্টি করে দিতে সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট জোর দাবী জানান। অন্যতায় রুটি রোজির জন্য কঠোর আন্দোলনে যাওয়ার ও হুশিয়ারী উচ্ছারন করেন তারা। উল্লেখ্য,যাদুকাটা নদী থেকে কয়লা,পাথর ও বালু উত্তোলন করে জীবিকা নির্বাহ করেন হাজার হাজার স্থানীয় নারী পুরুষ। করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২০২০ সালের মার্চ থেকে সেখানে সব ধরনের কার্যক্রম বন্ধ রেখেছে সরকার।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT