মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০২:৫৮ অপরাহ্ন৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

নোটিশঃ
ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। নাগরিক আইটি থেকে কম মূল্যে ওয়েবসাইট বানাতে আজই যোগাযোগ করুন। কল করুন- ০১৫২১ ৪৩৮৬০১
সংবাদ শিরোনাম :
এমপিও নীতিমালার বৈষম্য দূরীকরণের দাবীতে মানববন্ধন সুনামগঞ্জে যুব মহিলালীগের সদর উপজেলা ও পৌর কমিটি অনুমোদন স্মরণ উপ-সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হওয়ায় যুবলীগ নেতা হৃদয়’র অভিনন্দন দেশ ও প্রবাসের নতুন স্থান পেয়েছেন সার্চ মানবাধিকার সোসাইটি কেন্দ্রীয় কমিটিতে যুক্তরাজ্য প্রবাসী ডক্টর সামছুল হক চৌধুরীকে বিমানবন্দরে ফুলেল শুভেচছা প্রদান বঙ্গবন্ধুর সমাধীতে মহিলা শ্রমিকলীগের শ্রদ্ধা জ্ঞাপন ও শপথ গ্রহন বিশ্বম্ভপুরে হিলিপ টাকা আত্মাসাতের অভিযোগেে হারুন মিয়া গ্রেফতার যুক্তরাজ্য প্রবাসী আবু বক্কর খাঁনের সমর্থনে মত বিনিময় সভা অনুষ্ঠিত সার্চ মানবাধিকার কেন্দ্রীয় কমিটি অনুমোদন সুনামগঞ্জের হুসনা হুদা ভাইস চেয়ারম্যান নির্বাচিত সুনামগঞ্জে মারপিট মামলার আসামী ফজলু মিয়া গ্রেফতার
স্বাভাবিক মৃত্যু যখন করোনার জালে আটকা-নিউ টাইমস্২৪

স্বাভাবিক মৃত্যু যখন করোনার জালে আটকা-নিউ টাইমস্২৪

জাকারিয়া রনি,সিলেট প্রতিনিধিঃ

আজ বাংলাদেশে করোনা সনাক্তকরণের ১ মাস ৩ দিন পার করছি ইতিমধ্যে হারিয়েছি ২৭টি তাজা প্রাণ।জানিনা পরবর্তী তালিকায় কার নামটা যোগ হবে।
বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ এবং মৃত্যুর সংখ্যাটা খুব কাছাকাছি।সমস্ত পৃথিবী জুড়ে মৃত্যুর সংখ্যা প্রায় এক লাখ।

অদৃশ্য এক ছোবলে কাঁপছে পুরো বিশ্ব,নিজের কাছে সব আছে শুধু জানা নেই নতুন এই অতিথির আক্রমণের সময়, নতুনভাবে ধরন পাল্টে আক্রমণ করছে প্রতিনিয়ত হাজার হাজার তাজা প্রাণ জড়ছে। তাকিয়ে আছেন খ্যাতনামা ডাক্তার, বিজ্ঞানীরা অবাক দৃষ্টিতে তার তান্ডব দেখছেন সবাই। এ যেন নিজেকে প্রিয় জনের কাছে এক ভয়ানক শত্রু হিসেবে দেখার অপেক্ষা। এই পৃথিবীর ক্ষমতাসীন দেশ আজ অসহায় যাদের ভয়ে কাঁপতো পুরো পৃথিবীর মানুষ, আজ থেমে গেছে নিজেকে সর্বোচ্চ করার প্রতিযোগিতা।পৃথিবীর সমস্ত সীমান্ত, যোদ্ধ,বর্ণবাদ কোন ঘোষণা ছাড়াই সব শান্ত।

এর আগে কেউ কল্পনাও করেনি এমন কিছু পৃথিবীতে আসবে একসাথে এতো মানুষের মৃত্যু দেখবে পৃথিবী। দুনিয়ার সমস্ত শক্তি এক করেও কোভিক-১৯ মোকাবিলা করা অসম্ভব আজ।

তবে খুব কাছের মানুষ অন্যসময় কোন বিপদ-আপদে যাদের ভূমিকা সবচেয়ে বেশি থাকতো আজ তারাই সবছেয়ে দূরে। সরকারি দায়িত্বরত কিছু চিকিৎসক নির্দিষ্ট নিরাপত্তার পোষাক পরে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছেন।দেয়ালে তাকিয়ে ছাড়া আর কোন উপায় নেই,দুনিয়ায় থেকেও এ যেনো অন্য আরেক দুনিয়া এই পরিবেশের সাথে এর আগে কখনো নিজেকে কেউ দেখেনি। কখনো কখনো নিজের উপস্থিতিটাও ক্ষীণ মনে হয়। তবে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠার গল্প এটি। যাদের জীবন প্রদীপ নিবে যায়, যারা করোনা নামক যুদ্ধে হেরে যান তাদের ভাগ্যে তাকে আরেক অপ্রত্যাশিত কিছু লোমহর্ষক বিদায়, কোন অপরাধ না করেও অপরাধী। যাদের সারাটা জীবন অক্লান্ত পরিশ্রম করে সব চাহিদা পুরন করেছেন,ভাগ্যের চাকা ঘোরাতে জীবন বাজি রেখেছেন বহুবার, আজ তারাই এক ভাইরাসের ভয়ে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে সবছেয়ে আপন মানুষ কে শেষ বিদায় দিচ্ছেন।

আর যারা করোনা নামক মহামারী ভাইরাস আক্রান্ত ছাড়াই, আমি বলছি যাদের স্বাভাবিক মৃত্যু ঘটে এই সময়ে তাদের ভাসিয়ে দেওয়া হচ্ছে করোনার স্রোতে। কি দোষ তাদের কেন পাবেন না দুনিয়া থেকে বিদায় কালের শেষ সম্মানটুকু।পরিবারের সদস্যদের পোহাতে হয় নানা অমানবিক আচরণ গত কয়েকদিনে বাংলাদেশে অনেক
স্বাভাবিক মৃত্যুর ঘটনা অমানবিক আচরণে খবরের শিরোনাম হয়ে উঠছে।তেমনি সুনামগঞ্জের দোয়ারা বাজারে এক যুবকের মৃত্যু পুরো বাংলাদেশ দেখেছে ভয়ঙ্কর অমানবিক রূপ। মসজিদের খাটিয়া পর্যন্ত দেওয়া হয়নি, লাশ দাফনে বাধা দেওয়া হয়েছে। তবে যারা এসব করেছে তারা হয়তো ভুলেই গেছেন একদিন ‘প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে’আপনার জীবনেও এমন মৃত্যু আসতে পারে।

করোনা ভাইরাস নিয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রতিনিয়ত মানুষকে সচেতনতামূলক পরামর্শ দিয়ে যাচ্ছেন দিন দিন বাড়ানো হচ্ছে করোনা সনাক্তকরণের প্রক্রিয়া।
বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৮ কোটি প্রতিদিন গড়ে নিহতের সংখ্যা ৬৪ জন৷”
এটাই স্বাভাবিক যে কোন মৃত্যুই করোনা নয়, সাধারণ জ্বর, সর্দি -কাশি অনেকের সারা বছর এসব লেগে থাকে, তাই এমন দিনে মানুষের জীবন নিয়ে গুজব না ছড়াতে সরকারের নীতিনির্ধারকেরা বার বার সতর্ক করছেন।ইতিমধ্যে কয়েক জনকে এর দায়ে গ্রেফতার করা হয়েছে।

করোনার ভাইরাস প্রতিরোধ বিষয়ে গুরুত্বপূর্ণ সচেতনতামূলক পরামর্শ প্রদান করেন জনাব ডাঃ তোফায়েল আহমদ (সনি)এম বি বি এস,বিসিএস (স্বাস্থ্য) সহকারী সার্জন ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তিনি বলেন ঋতুবদলের সময় হাঁচি বা কাশি, জ্বরসহ নানা ধরনের ভাইরাল আক্রমণের সংখ্যা বাড়ে এটা খুবই নরমাল।করোনায় আক্রান্ত তা বলা যাবেনা করোনায় আক্রান্ত কারো সংস্পর্শে না গেলে অথবা সু – নির্দিষ্ট লক্ষ্মণ কিংবা নির্ভরযোগ্য নমুনা পরীক্ষা ছাড়া আমরা করোনায় আক্রান্ত বলতে পারিনা। তিনি আরও বলেন আমরা সহজেই নোভেল করোনা ভাইরাস কে প্রতিরোধ করতে পারি কিছু নিয়ম মেনে চললে যেমন দিনে কয়েকবার সাবান পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুয়া,হাত না ধুয়ে মুখ, চোখ ও নাক স্পর্শ না করা, জনসমাগম এড়িয়ে চলা,দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঘরে অবস্থান করা। পরিবারের সবাইকে এসব বিষয়ে সচেতন করা আতংকিত না হয়ে সতর্ক থাকতে হবে। তবে মহান আল্লাহ রাব্বুল আলামীনের অশেষ কৃপায় সবার সহযোগিতায় আমরা খুব শীঘ্রই এই ভাইরাস থেকে মুক্তি লাভ করব ইনশাআল্লাহ।

শেয়ার করুন
  • 34
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





themesba-zoom1715152249
©সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT