সুনামগঞ্জে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে সংবাদ সম্মেলন

0
99

স্টাফ রিপোর্টার: প্রতি বছরের ন্যায় এবারোও সুনামগঞ্জ জেলায়ও ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে সুনামগঞ্জ সিভিল সার্জন এর আয়োজনে জেলায় কর্মরত গণমামাধ্যম কর্মীদের নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা: আশুতোষ দাস বলেন, জেলার প্রতিটি গ্রামে যাহাতে শিশুরা ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো যায় সে জন্য প্রতি শিক্ষক, ইমাম, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ প্রত্যেক সেক্টরের মানুষজনকে অবহিত করা হয়েছে। শনিবার থেকে ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে।
সদর উপজেলার মাইজবাড়ি গ্রামে বিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন উদ্ধোধন হবে। জেলার হাওরবেস্টিত ৩৫ টি ইউনিয়নে দুর্গম এলাকার জন্য পরবর্তী ৪ দিন বিশেষ ব্যবস্থা করা হবে।
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পর্যবেক্ষণ বা মনিটরিং করার জন্য ক্যাম্পেইনের দিন প্রতিটি উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকবে।
এছাড়াও বক্তব্য রাখেন সহকারি পরিচালক সিভিল সার্জন ডাঃ ননী ভুষন তালুকদার, সিনিয়র স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা ওমর ফারুক, রিপোটার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, সাংবাদিক ফোরামের সভাপতি কুলেন্দু শেখর দাস, সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন তালুকদার, ইয়ুথ জার্নালিস্টস ফোরামের সভাপতি মুহাম্মদ আমিনুল হক প্রমুখ।
উল্লেখ্য, জেলার ৮৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ২৬৭টি ওয়ার্ডে অস্থায়ী টিকাদান কেন্দ্র ২১৬৭ টি,স্থায়ী টিকাদান কেন্দ্র ১৪টি, ভ্রাম্যমান টিকাদান কেন্দ্রের সংখ্যা ৩৬টি, জেলার মোট স্বাস্থ্য সহকারি এফ ডব্লিউ ৬৩৫, প্রথম সারির সুভার ভাইজার রয়েছেন ২৫২জন, সেচ্ছাসেবির সংখ্যা ৪৫৯২জন।
লক্ষমাত্রা ৬-১১ মাস বয়সী শিশু ৪৩৪৭৬ জন, ১২-৫৯ মাস বয়সী মিশুর সংখ্যা ৩৪৬২০৯ জন, ৬-১১ মাস প্রতিবন্ধী শিশুর সংখ্যা ৪৪৮, ১২-৫৯ মাস বয়সী প্রতিবন্ধী শিশুর সংখ্যা ৩৯৩৬ জন।
জেলার ৬-১১ মাস বয়সী শিশুদের জন্য ১ লক্ষ আই ইউ ভিটামিন এ ক্যাপসুল এর চাহিদা ৪৪৭৪৮ টি। ১২-৫৯ মাস বয়সী শিশুদের জন্য ২ লক্ষ আই ইউ বিটামিন ক্যাপসুল এর চাহিদা ৩৪৫৯৩৫ টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here