ডায়াবেটিস কমিয়ে হার্ট ভালো রাখবে যে ফল

0
62

নিউ টাইমস ডেস্ক: ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও হার্ট ভালো রাখতে অনেক নিয়ম মেনে চলতে হয়। তবে এবার নিয়ম নয় ডায়াবেটিস কমিয়ে হার্ট ভালো রাখতে একটি খাবারের কথা জানাবো।

এই খাবারের পুষ্টিগুণের বিষয়ে হয়তো আমরা অনেকেই জানি না। এই খাবারের নাম হচ্ছে কাঠবাদাম। খবর-এনডিটিভি।

আসুন জেনে নেই যেভাবে ডায়াবেটিস কমিয়ে হার্ট ভালো রাখে কাঠবাদাম।

১. কাঠবাদামে রয়েছে প্রচুর ম্যাগনেশিয়াম আর প্রোটিন। যা নিয়মিত খেলে হার্ট ভলো থাকে।

২. এই খাবারটি ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। এই বাদাম রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করবে। এ ছাড়া শরীরে প্রযোজনীয় অনেক পুষ্টি জোগাবে। তাই যারা ডায়াবেটিসে ভুগছেন, তারা প্রতিদিনের ডায়েটে এই ফল রাখতেই পারেন।

৩. এই বাদামে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে গুড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

পুষ্টি বিশেষজ্ঞ রুচিকা জৈনের মতে, কাঠবাদাম মানেই ভরপুর পুষ্টি। এই ফল ডায়াবেটিক রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন। এ ছাড়া হার্ট ভালো রাখে রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। আর আপনার ত্বক, চুলও ভালো থাকবে।

এ বিষয়ে এন্ডোক্রিনোলজি বিভাগের পরামর্শদাতা চিকিৎসক ডা. মহেশ জানিয়েছেন, এই বাদাম চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে টাইপ ২ ডায়াবেটিস কমায়। এ ছাড়া হৃদরোগের ঝুঁকিও নিয়ন্ত্রণে রাখে। একই সঙ্গে খারাপ কোলেস্টেরল কমিয়ে রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এতে হার্ট ব্লকেজের সম্ভাবনা কমে।

দিনে কতটা চিনেবাদাম খাবেন?

পুষ্টি বিশেষজ্ঞ রুচিকা বলেন, ভাজা নয় কাংচা বাদাম রক্তে চিনির মাত্রা কমায়। তাই ডায়াবেটিক রোগীকে কাঁচা বাদাম খেতে হবে। সকাল ও সন্ধ্যায় ডায়াবেটিস রোগীরা প্রতিদিন ৬-৮টি বাদাম খেলে কোনো সমস্যায় পড়বেন না। এতে ক্যালোরির ভারসাম্য বজায় থাকবে। রক্তের চিনির পরিমাণও নিয়ন্ত্রণে থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here